আইসিডিডিআর,বিতে করোনা টেস্ট ২৬ জুন থেকে

স্টাফ রিপোর্টার

 

রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) অত্যাধুনিক ডায়াগনস্টিক সেন্টারে আগামী ২৬ জুন থেকে সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষা শুরু হচ্ছে। নমুনা পরীক্ষার জন্য আগ্রহীদের আইসিডিডিআরবির ওয়েবসাইটে নিবন্ধন ফরম পূরণের মাধ্যমে আগাম অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে হবে।

প্রতি টেস্টের জন্য খরচ পড়বে সাড়ে তিন হাজার টাকা। টেস্টের জন্য ব্যক্তির গলা এবং নাকের গভীর থেকে থেকে শ্লেষ্মা সংগ্রহ করা হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে এবং পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেয়া হবে।

নমুনা পরীক্ষার ফি ডেবিট/ক্রেডিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং/মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দেয়া যাবে। আইসিডিডিআরবির ওয়েব অ্যাপ্লিকেশনটি আজ ২৪ জুন সন্ধ্যা ছয়টার সময় নিবন্ধনের জন্য উন্মুক্ত হবে।

এ উপলক্ষ্যে আইসিডিডিআরবি’র ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ড. দীনেশ মন্ডল বলেন, ‘আমাদের রোগীর এবং কর্মীদের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে অগ্রগণ্য বিষয় এবং তাই কোভিড-১৯ রোগীদের উন্নত সেবা প্রদান করতে আমাদের ডায়াগনস্টিক সেন্টারটিকে পুনঃসংস্কার করেছি। প্রাথমিক পর্যায়ে আমরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে টেস্টের প্রক্রিয়া চালু করলেও পরবর্তী পর্যায়ে আমরা এটিকে সমাজের সর্বস্তরের মানুষের জন্য আরও সহজতর প্রক্রিয়ায় রূপান্তরিত করব। আমাদের অত্যন্ত দক্ষ ও নিষ্ঠাবান বিজ্ঞানী ও চিকিৎসক এবং অত্যাধুনিক ল্যাবরেটরিসমূহ এখন থেকে রোগীদের উচ্চ মানসম্পন্ন রোগনির্ণয় সেবা প্রদান করতে সক্ষম হবে, যার ওপর তারা সব সময়ই আস্থা রেখে এসেছেন।’

রোগীর সঙ্গে কেবলমাত্র একজন ব্যক্তি টেস্টের জন্য নির্ধারিত স্থানে যেতে পারবেন। তাদের উভয়কে অবশ্যই মুখে মাস্ক পরতে হবে এবং সরকারের স্বাস্থ্যবিধি-সংক্রান্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদফতর আইসিডিডিআরবি’র ডায়াগনস্টিক সেন্টারকে আরটি-পিসিআর প্রক্রিয়ায় কোভিড-১৯ টেস্ট করার অনুমোদন প্রদান করেছে।

এক্ষেত্রে উল্লেখ্য, এই বাণিজ্যিক টেস্টিং সেবা স্বাস্থ্য অধিদফতরকে আইসিডিডিআরবি’র দেয়া চলমান কোভিড-১৯ টেস্টিং সহায়তা থেকে সম্পূর্ণ পৃথক, আইসিডিডিআরবি মার্চ মাস থেকে বিনামূল্যে (স্বাস্থ্য অধিদফতর টেস্টের জন্য কিট সহায়তা দিয়ে থাকে) সরকার-প্রদত্ত নমুনা পরীক্ষা করে আসছে এবং এপর্যন্ত ২৭ হাজারেরও বেশি নমুনা পরীক্ষা করেছে ।

আপনার মতামত লিখুন :