আট মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের উত্থান দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন হয়েছে গত আট মাসের মধ্যে সর্বনিম্ন। এদিন সিএসইতে বেড়েছে লেনদেনের পরিমান। তবে উভয় পুঁজিবাজারে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।ডিএসই ও সিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।জানা গেছে, রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৫৪ লাখ ৮৯ হাজার টাকা। যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত জুলাই মাসের ২৬ তারিখে ডিএসইতে লেনদেন হয়েছিলো ৩৭১ কোটি ৫৫ লাখ ৪১ হাজার টাকা।

রবিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ৪৮৮ কোটি ২৩ লাখ ৪৯ হাজার টাকা। লেনদেনে অংশ নেয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছিল বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের।

রবিবার সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮ কোটি ২৩ লাখ ৮৫ হাজার ৫৩৪ টাকা। যা আগের দিনের তুলনায় এক কোটি টাকা বেশি। এদিন সিএসইর লেনদেনে অংশ নেয়া ২১২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৮টি কোম্পানির। দর কমেছে ৬২টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

জানা গেছে, রবিবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৩৪৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক কিছুটা বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২২ পয়েন্টে।

অপর দিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৭৮ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে নয় হাজার ৩৩৮ পয়েন্টে। সিএসই-৩০ সূচক দুই পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭৭৬ পয়েন্টে। সিএসই-৫০ সূচক চার পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৮০ পয়েন্টে। সিএসআই তিন পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৪ পয়েন্টে।

আপনার মতামত লিখুন :