এইডস দিবসে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা ও কাউন্সেলিং

স্টাফ রিপোর্টার

বিশ্ব এইডস দিবস উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বিনামূল্যে এইচআইভি এইডস পরীক্ষা ও কাউন্সেলিংয়ের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) একাডেমি প্রাঙ্গণে তিনটি প্রতিষ্ঠান এ ক্যাম্পেইনের আয়োজন করে। এখানে তিনটি বুথে ৩০০ জনের এইচআইভি পরীক্ষা চলছে।

বুথগুলোতে এইচআইভি পজিটিভদের জন্য কাউন্সেলিংয়েরও ব্যবস্থা রয়েছে এবং সেখান থেকে পরবর্তী করণীয় বিষয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধির মাধ্যমে সেবা প্রদান করা হচ্ছে।

এসটিআই নেটওয়ার্ক বাংলাদেশ নামের টেস্টিং বুথের সমন্বয়ক বাবুল অধিকারী বলেন, জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল, পায়াকট বাংলাদেশ, নারী মৈত্রী ও বিডব্লিউএইচসির কারিগরি সহায়তায় এখানে বিনামূল্যে টেস্ট করানো হচ্ছে। কারও পজিটিভ হলে কাউন্সিলিং করে স্বাস্থ্যসেবা দেয়া হবে।

jagonews24

টেস্ট করাতে বুথে এসেছিলেন তৃতীয় লিঙ্গের ইভান আহমেদ কথা। তিনি বলেন, এখানে খুব সহজে এইডস আছে কিনা পরীক্ষার করার সুযোগ পাচ্ছি। এর মাধ্যমে আমাদের জনগোষ্ঠীর মানুষ উপকৃত হবে।

টেস্টিং বুথের সামনে অপেক্ষারত একাধিক ব্যক্তির সঙ্গে কথা হয়। তারা বললেন, এইডস দিবস কেন্দ্রিক আজ এখানে টেস্ট করানো হচ্ছে। আমার একাধিক ছেলে বন্ধু রয়েছে সেই জায়গা থেকেই আমি টেস্ট করিয়েছি। আমাদের মোবাইল নম্বরে টেস্টের ফলাফল মেসেজ পাঠিয়ে জানিয়ে দেয়া হবে।

তারা আরও বলেন, এ ধরনের বুথ ক্যাম্পেইনের মাধ্যমে এইচআইভি টেস্ট করা যায়। সবারই টেস্ট করানো উচিত। এতে করে এইচআইভি পজিটিভ ব্যক্তি কাউন্সেলিংয়ের মাধ্যমে চিকিৎসা গ্রহণ করতে পারবে।

আপনার মতামত লিখুন :