কাঁটাতার পেরিয়ে কলকাতার বাজারে পদ্মার ইলিশ

ছবি- এশিয়ানেট নিউজ ডটকম

আমাদের কন্ঠ ডেস্ক: কাঁটাতার পেরিয়ে কলকাতার বাজারে উঠলো বাংলাদেশের পদ্মার ইলিশ। শুল্কমুক্ত সুবিধার আওতায় ১২ মেট্রিক টন ইলিশ নিয়ে বেনাপোল বন্দর ত্যাগ করে সোমবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টায় দুই ট্রাক পদ্মার ইলিশ ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে। মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) থেকে কলকাতার স্থানীয় বাজারসমূহে সেই ইলিশ পাওয়া যাচ্ছে বলে উৎফুল্ল সেখানকার মানুষ।

বাংলাদেশ থেকে যাওয়া ইলিশের গড় ওজন ৭০০-১২০০ গ্রাম বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের ইলিশ আমদানিকারী সংস্থা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মুকসুদ। ৭০০-১৩০০ রুপি কেজি দরে এ মাছ পাওয়া যাচ্ছে।

ছবি- এশিয়ানেট নিউজ ডটকম

পেট্রাপোল বন্দর সূত্রে জানায়, চলতি বছর বাংলাদেশ থেকে ১ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ আসার কথা। বাংলাদেশ সরকার দুর্গাপূজা উপলক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে। গত বছর একই সময়ে বাংলাদেশ থেকে ইলিশ ঢুকেছিল ৫০০ মেট্রিক টন।

পশ্চিমবঙ্গের ইলিশ আমদানিকারী সংস্থা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (হিলশা) সভাপতি অতুলচন্দ্র দাস বলেন, ‘এবার বাংলাদেশ সরকার যে ইলিশ রপ্তানি করছে, তাতে আমরা পুরোপুরি খুশি নই। আমরা চাই, বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানি সম্পূর্ণ উন্মুক্ত করে দিক। অনেক ইলিশ আমদানিকারী বসে গিয়েছেন। সবাই ইলিশ আমদানি করার সুযোগ পাচ্ছেন না।’

আপনার মতামত লিখুন :