পদ্মা সেতুতে বসল ৩৪ তম স্প্যান, দৃশ্যমান ৫১০০ মিটার

মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে ৩৪তম স্প্যানটি (সুপার স্ট্রাকচার)। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ১০০ মিটার অর্থাৎ ৫ দশমিক ১ কিলোমিটার।

রোববার বেলা পৌনে ১১টার দিকে পদ্মা সেতুর ওপর (স্প্যান ২-সি) স্প্যানটি বসানো সম্পন্ন হয়। এর আগে ১৯ অক্টোবর পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো হয়।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের জানান, মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে ৩৪তম স্প্যানটি (সুপার স্ট্রাকচার) পদ্মা সেতুর ৭ ও ৮ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে।

এর আগে শনিবার দুপুর সোয়া ১২টার দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি নিয়ে সেতুর উদ্দেশে রওনা দেয় পৃথিবীর সবচেয়ে বড় ভাসমান ক্রেন তিয়ান-ই।

প্রায় আধাঘণ্টা পর কাঙ্ক্ষিত পিয়ারের (৭ ও ৮ নম্বর পিলার) কাছে পৌঁছে ৩ হাজার ৬০০ টন সক্ষমতার ক্রেনটি। এর পর ক্রেন নোঙর করে পিয়ারে স্প্যান উঠানোর কার্যক্রম শুরু করা হয়।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর জাজিরা প্রান্তে ৩৭-৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতু দৃশ্যমান হয়। ২০২০ সালের ১৯ অক্টোবর পর্যন্ত ৩৩টি স্প্যান বসানো হয়।

আপনার মতামত লিখুন :