পল্লী অর্থনীতি চাঙায় আসছে ৩ হাজার কোটি টাকার প্রকল্প : মোশাররফ

পল্লী অর্থনীতিকে চাঙা করতে প্রায় ৩ হাজার কোটি টাকার ‘পল্লী উৎপাদন বৃদ্ধিকল্পে নবজাগরণ প্রকল্প’ আসছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) ৪৯তম বোর্ড সভায় তিনি এ কথা বলেন। মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী জানান, পল্লী অঞ্চলের অর্থনীতিকে চাঙা করতে চলমান বিভিন্ন প্রকল্পের পাশাপাশি প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে ‘পল্লী উৎপাদন বৃদ্ধি কল্পে নবজাগরণ প্রকল্প’ গ্রহণ করা হচ্ছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে দেশের পল্লী অঞ্চলে দারিদ্র বিমোচনে ইতিবাচক পরিবর্তন আসবে।

পুঙ্খানুপুঙ্খ জরিপের মাধ্যমে দেশের দারিদ্রের ম্যাপ তৈরি করে বিআরডিবিকে কাজ করার নির্দেশ দিয়ে মোশাররফ হোসেন বলেন, ‘দরিদ্র এলাকার প্রতিটি পরিবারকে আর্থিকভাবে স্বচ্ছল করতে ঋণ সহায়তা ও পরামর্শ দিতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে মধ্যম আয়ের দেশ বিনির্মাণের যে লক্ষ্যে আমরা এগোচ্ছি সে কাজে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের চলমান দ্বিস্তর বিশিষ্ট সমবায়ীদের শামিল করতে হবে।’

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, ‘দেশের দারিদ্রের হার ২০৩০ সালের আগেই শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করছে। দারিদ্রের হার কমাতে পল্লী অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীকে সহজ শর্তে ঋণ বিতরণ করতে হবে। পল্লী অর্থনীতিকে চাঙা করলে দারিদ্র বিমোচনে সফলতা আসবে।’

সভায় পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ, সংসদ সদস্য মো. ইসরাফিল আলম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানসহ বোর্ডের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :