রায়হানকে আইনি সহায়তা দিতে মানবাধিকার কমিশনের অনুরোধ

স্টাফ রিপোর্টার

 

কোনো অভিযোগ না থাকার পরও সম্প্রতি বাংলাদেশি অভিবাসী শ্রমিক রায়হান কবিরকে মালয়েশিয়ার পুলিশ গ্রেফতার করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। এ বিষয়ে ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

রোববার (২৬ জুলাই) দুপুরে জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ফারহানা সাঈদ স্বাক্ষরিত এক বার্তায় এই উদ্বেগ প্রকাশ করা হয়।

বার্তায় বলা হয়, সম্প্রতি মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিকদের ওপর নির্যাতন বিষয়ে কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরায় প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদনে সাক্ষাৎকার প্রদান করায় রায়হান কবিরকে মালয়েশিয়ান পুলিশ গ্রেফতার করে মর্মে গণমাধ্যম সূত্রে জানতে পারে জাতীয় মানবাধিকার কমিশন। বাংলাদেশি তরুণ রায়হানের ব্যক্তিগত তথ্য চেয়ে সমন জারি ও পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় মালয়েশিয়ান প্রশাসন। শুধুমাত্র সাক্ষাৎকার প্রদান করায় এভাবে বিজ্ঞপ্তি দিয়ে খোঁজ করা, ওয়ার্ক পারমিট বাতিল করা ও পরবর্তীতে গ্রেফতারের বিষয়টি নিয়ে উদ্বেগ জানিয়েছে অভিবাসন বিষয়ক জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বেশকিছু সংগঠন।

দেশে থাকা তার পরিবারও গভীর উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে। রায়হানের বিরুদ্ধে অন্য কোনো অভিযোগ নেই মর্মে গণমাধ্যম সূত্রে জানা যায়। জাতীয় মানবাধিকার কমিশন রায়হান কবিরের বিরুদ্ধে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছে।

এ প্রেক্ষাপটে রায়হান কবিরের আটকের বিষয়টি যাচাই করে তাকে আইনি সহায়তা প্রদানসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য পররাষ্ট্র সচিবকে অনুরোধ জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

আপনার মতামত লিখুন :