রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষায় আন্দোলনে শ্রমিকরা

বি এম রাকিব হাসান,খুলনা

রাষ্ট্রায়ত্ব পাটকল রক্ষায় আন্দোলনের ঘোষণা দিয়েছেন খুলনাঞ্চলের পাটকল শ্রমিকরা। সিবিএ ও নন সিবিএ সংগ্রাম পরিষদের ঘোষিত কর্মসূচির মধ্যে কঠোর অবস্থানের সিদ্ধান্ত নিয়েছে তারা। এ উপলক্ষে গতকাল শনিবার খুলনার শিল্পাঞ্চল খালিশপুরের মিলগেটে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এছাড়া আন্দোলন কর্মসূচির মধ্যে আছে রোববার সংবাদ সম্মেলন, সোমবার শ্রমিক পরিবারের সন্তানদের রাজপথে অবস্থান, মঙ্গলবার মিলগেটে ও অভ্যন্তরে শ্রমিকদের অবস্থান।
এসব কর্মসূচির পরে মিলের উৎপাদন বন্ধের পরিকল্পনা বাতিল না করলে পাটকল রক্ষায় প্রয়োজনে আত্মাহুতির মতো কঠোর কর্মসূচি হাতে নেওয়া হবে বলেও শ্রমিক নেতৃবৃন্দ জানান।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ- নন সিবিএ পরিষদের যুগ্ম আহŸায়ক খলিলুর রহমান বলেন, পাটকল আধুনিকায়ন করে নতুনভাবে যন্ত্রপাতি বসানোর কথা বহু আগে থেকে বলা হয়েছে। পাটকল বন্ধ না করে উন্নত প্রযুক্তির আধুনিক মেশিন সংযোজন করে মিল চালু রাখার দাবি জানিয়েছে আমরা। শ্রমিকদের এ ন্যায্য দাবি না মানা হলে পাটকল চালু রাখার স্বার্থে আমরা আত্মাহুতির মতো আন্দোলনে নামব। এরইমধ্যে মিল বন্ধের খবর শুনে শ্রমিক পরিবারের সদস্যরা চরম হতাশার মধ্যে দিনাতিপাত করছে।
ক্রিসেন্ট জুটমিল শ্রমিক তোফাজ্জেল হোসেন ইনকিলাবকে বলেন, আমরা জীবনের শুরু থেকে শুধু পাটকলে কাজ করছি। মিল বন্ধ কি করব? আর তো কোনো কাজ আমরা শিখি নাই। গত ২৬ বছর এই পাটকলে কাজ করে যা পাই তা দিয়ে পরিবারের সদস্যদের মুখের আহার যোগাই। তাই পাটকল বন্ধ হবার খবর শুনে আমাদের চোখের ঘুম চলে গেছে।

আপনার মতামত লিখুন :