রোজা রেখেও করোনার টিকা নেওয়া যাবে: ধর্ম মন্ত্রণালয়

রোজা রেখেও করোনাভাইরাসের টিকা নেওয়া যাবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গত রোববার (১৪ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাপতিত্বে দেশের বরেণ্য উলামায়ে কেরাম এবং ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে এক মতবিনিময় সভায় এমন মতামত আসে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।সোমবার (১৫ মার্চ) ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সভায় পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয় এবং দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা গ্রহণের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

আলোচনায় উপস্থিত আলেম সমাজ সর্বসম্মতভাবে একমত পোষণ করেন যে, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী ও পাকস্থলিতে প্রবেশ করে না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না। মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমগণও একইরূপ মত পোষণ করেছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। কাজেই রোজা রেখে করোনাভাইরাসের টিকা নেওয়া যাবে।

আরব আমিরাতের গ্র্যান্ড মুফতির ফতোয়া

রোজা রেখেও করোনার ভ্যাকসিন নেওয়া যাবে বলে ফতোয়া দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রধান মুফতি শায়খ ড. আহমাদ বিন আবদুল আজিজ আল-হাদ্দাদ। ইনসুলিন ও স্যালাইন গ্রহণের ক্ষেত্রেও একই বিধান কার্যকর হবে বলে মত দিয়েছেন তিনি। সম্প্রতি যারা করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তাদের অনেকেরই দ্বিতীয় ডোজের নির্ধারিত তারিখ পড়বে রমজানে। এ ব্যাপারে অনেক ধর্মপ্রাণ মুসলিম টিকা গ্রহণ নিয়ে দ্বিধায় রয়েছেন। এমন পরিপ্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতের গ্র্যান্ড মুফতির দেওয়া ফতোয়াটি আরব বিশ্বের একাধিক সংবাদমাধ্যমে উঠে এসেছে।

আপনার মতামত লিখুন :