শ্রমিকদের রেশন দেয়ার দাবি সিপিবির

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা কমিটির সভাপতি মোসলেহ উদ্দিন ও সাধারণ সম্পাদক সাজেদুল হক রুবেল মঙ্গলবার গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে বলেছেন, মানুষকে অভুক্ত রেখে করোনা প্রতিরোধে লকডাউন কার্যকর হচ্ছে না। সরকারের সাধারণ ছুটির নামে লকডাউনের আজ ২০তম দিন। দীর্ঘ এ সময়ে সাধারণ মানুষ, বিশেষত যারা দিন আনেন দিন খান, তাদের জীবন ক্রমশ দুর্বিষহ হয়ে উঠেছে।

তারা বলেন, আমরা লক্ষ্য করছি যে, সরকারি নির্দেশনা থাকার পরও অনেক শিল্পপ্রতিষ্ঠানে বিশেষ করে গার্মেন্ট শিল্প প্রতিষ্ঠানে লে-অফ ও শ্রমিক ছাঁটাই চলছে। মার্চ মাসের বেতন পরিশোধ করা হচ্ছে না।

বিবৃতিতে বলা হয়, গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে কাজ করতে বাধ্য করা হচ্ছে। সরকারঘোষিত ছুটির ভেতর গার্মেন্টের ছুটি বাতিল করে সারাদেশের বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিকদের হাঁটিয়ে ঢাকায় নিয়ে আসা হয়। শুধু শ্রমিকদেরই নয় সারাদেশের মানুষদেরই স্বাস্থ্যঝুঁকিতে ফেলা হয়েছে। এতে শিল্প মালিকেরা প্রমাণ করেছেন, শ্রমিকদের তারা মানুষ মনে করেন না। তাদের কাছে মুনাফাই সব কিছুর ঊর্ধ্বে। আমরা শিল্প শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ, চাকরি থেকে ছাঁটাই বন্ধ, আপতকালীন সময়ে পরবর্তী তিন মাসের বেতন প্রদান ও রেশনের ব্যবস্থা করার জন্য জোর দাদি জানাচ্ছি। পাশাপাশি ক্ষুদ্র দোকানি, দোকান কর্মচারী, হকার ও ভাসমান শ্রমজীবীদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রতি ওয়ার্ডে রেশনিং ব্যবস্থা চালু করার জোর দাবি জানাচ্ছি। গৃহকর্মীসহ সব নিম্নআয়ের শ্রমজীবীর বকেয়া বেতন পরিশোধ করার দাবি জানাচ্ছি ।
আপনার মতামত লিখুন :