সিডনিতে শিশু ও নারী নির্যাতন প্রতিরোধে কর্মসূচি

অস্ট্রেলিয়া সিডনির ল্যাকান্বার স্থানীয় কোহিনুর রেস্টুরেন্টে ‘হোয়াইট রিবন নাইট’ অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন সাংবাদিক, হোয়াইট রিবন অস্ট্রেলিয়ার অ্যাম্বাসেডর আবুল কালাম আজাদ খোকন। সঞ্চালনায় ছিলেন প্রবাসী সাংবাদিক নাসিম সামাদ।

শুরুতে কুরআন তেলোয়াত এবং পরে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। অ্যাম্বাসেডর আজাদ খোকন অস্ট্রেলিয়ায় নারী নির্যাতনের হার, জনসচেতনতা ও অন্যান্য সহায়ক ভূমিকার কথা তুলে ধরেন। শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ সংক্রান্ত বিষয়কে অস্ট্রেলিয়াতে হোয়াইট রিবন বলে।

শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ আয়োজকদের এটা ছিল সপ্তম অনুষ্ঠান। অনুষ্ঠানে বক্তব্য দেন ক্যান্টারবারী সিটি কাউন্সিলের এক্স ডেপুটি মেয়র ও হোয়াইট রিবন অ্যাম্বাসেডর কার্ল সালেহ, ক্যান্টারবারী ব্যাংকসটাউন সিটি কাউন্সিলের এক্স ডেপুটি মেয়র নাদিয়া সালেহ, ডা. আয়াজ চৌধুরী, ডা. জেসি চৌধুরী, ডা. মাসুম, ডা. আঞ্জুমান বেগম, রিজওয়ানুল চৌধুরী, ফয়জুন পলি প্রবাসী বাংলাদেশি উইমেন অ্যাসোসিয়েশন, রুপন আলম।

নারী নির্যাতন দূরীকরণ বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শনী, নারী নির্যাতন সংক্রান্ত ছোট নাটক, আর্ট ডান্স ছাড়াও মানসিক নির্যাতন সংক্রান্ত কবিতা আবৃত্তি করা হয়। সিনিয়র সাংবাদিক ও জন্মভূমি টেলিভিশনের সিইও আবু রেজা আরেফিন দীর্ঘ সময় দাম্পত্য জীবন (ডোমেস্টিক ভায়োলেন্স ব্যতীত) পার করেছেন তা দর্শকদের শেয়ার করেন।

austrelia2

এছাড়াও মানসিক ও নির্যাতন সংক্রান্ত কবিতা আবৃত্তি করেন ফয়জুন পলি ও মুনা মোস্তফা। ছোট নাটকে অভিনয় করেন ফয়জুল আজিম চঞ্চল, আবিদা আসওয়াদ, ফারনাজ মিফতা ফরহাদ ও আজাদ খোকন। আর আর্ট ডান্সে অভিনয় করেন তাফতুন নাঈম নিতু, মাহাদী হাসান ও ফাতিন বিন ফরহাদ।

মিডিয়াকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন- সম্পাদক বদরুল আলম (দেশে বিদেশ পত্রিকা), সম্পাদক আনিসুর রহমান (বাংলা সিডনি ডটকম পত্রিকা), এসবিএস বাংলা রেডিও নির্বাহী প্রধান আবু রেজা আরেফিন, বাবু আসওয়াদ (চ্যানেল আই প্রতিনিধি) ড. ফয়জুল আজিম চঞ্চল, আবিদা আসওয়াদ। ফটোগ্রাফার আকাশ দে (এটিএন বাংলা)।

আপনার মতামত লিখুন :