ডেঙ্গু মশা নিধনে মাঠে শিক্ষক-শিক্ষার্থীরা

শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু মশা নিধন ও সচেতনতামূলক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। মশা নিধনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ঝটিকা অভিযান শুরু হয়েছে। এর অংশ হিসেবে বৃহস্পতিবার রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ক্যাম্প স্থাপন করেছে। সেখান থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এরোসল স্প্রে ক্যান বিতরণ করা হচ্ছে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা জানান, শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে লুকিয়ে থাকা ডেঙ্গু মশা নিধন ও এলাকাবাসীকে এ সম্পর্কে সচেতন করতে শিক্ষার্থীদের নিয়ে কাজ করা হচ্ছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের চারপাশে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হচ্ছে। মশা নিধনে দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ছয়টি করে এরোসল স্প্রে ক্যান দেয়া হয়েছে। তা দিয়ে ক্লাস রুমে ও ক্যাম্পাসের ভেতরে মশা নিধন করা হচ্ছে।

এছাড়াও প্রতিনিয়ত শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন কার্যক্রম হিসেবে জমে থাকা পানি নিষ্কাশন, ময়লা-আর্বজনা পরিষ্কারসহ বিভিন্ন কাজ করা হচ্ছে। শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে এসব কার্যক্রম করা হচ্ছে বলে জানান প্রতিষ্ঠানের প্রধানরা।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফৌরদোসী বেগম বলেন, ডেঙ্গু মশা নিধনে আমরা প্রতিনিয়ত কর্মসূচি হাতে নিচ্ছি। শিক্ষক, শিক্ষার্থী ও স্কাউটদের নিয়ে কয়েকটি গ্রুপ করা হয়েছে। প্রতিদিন একটি করে গ্রুপ মশা নিধনে স্প্রে ছিটানো, পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করছে।

School-Student

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) থেকে জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডেঙ্গু মশা নিধনে ও জনসচেতনতায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও ডিপিই’র কর্মকর্তাদের নিয়ে কয়েকটি টিম গঠন করা হয়েছে। প্রতিদিন এসব টিম বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশার ওষুধ স্প্রে করার কর্মসূচি পালন করছে। পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে জনসচেতনতায় লিফলেটও বিতরণ করা হচ্ছে।

এ বিষয়ে ডিপিই’র পরিকল্পনা ও উন্নয়ন শাখার পারিচালক এনামুল কাদের বলেন, ডেঙ্গুর ভয়াভয়তা থেকে প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের রক্ষা করতে আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। তার একটি অংশ হিসেবে কর্মকর্তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছেন। এছাড়াও জনসচেতনতা তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে, রাজধানীর ডেঙ্গু মহামারী আকারে ধারণ করায় তা নিয়ন্ত্রণে ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজে ক্যাম্প উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। ক্যাম্পে ঢাকার কর অঞ্চল-১ এর আওতাভুক্ত ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন। উপস্থিত প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছয়টি করে এরোসল স্প্রে ক্যান বিতরণ করা হয়।

School-Student

এ সময় মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, আগামী সেপ্টম্বর মাসের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত সকল এলাকা থেকে ডেঙ্গু মশা মুক্ত করা হবে। ইতোমধ্যে দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ১১টি ওয়ার্ড ডেঙ্গু মুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে সকল এলাকা পরিষ্কার হয়ে যাবে।

তিনি বলেন, ডেঙ্গু মহামারী নির্মূলে জনসচেতনতা সবচেয়ে বড় শক্তি, তাই সকল মানুষকে সচেতন করে তুলতে হবে। জনগণের অংশগ্রহণ এবং সরকারের উদ্যোগ এ দুইয়ের সমন্বয়ে এই অবস্থা নিরসন করা যাবে। আজ জনগণ আগের যেকোনো সময় থেকে অনেক বেশি সচেতন।

সাঈদ খোকন বলেন, আমরা সবাই জানি শহরে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এর ভয়াবহতা যেভাবে ছড়িয়ে পড়েছে, আমরা তাতে উদ্বিগ্ন। দিনে দিনে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ অবস্থায় সবাইকে সচেতন হতে হবে। আমরা মনে করি সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে।

আপনার মতামত লিখুন :