বিচারপতিসহ সাংবিধানিক পদধারীদের প্রটোকল দেয়ার নির্দেশ

সুপ্রিম কোর্টের বিচারপতিসহ সাংবিধানিক পদধারী ব্যক্তিদের রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম অনুযায়ী আগের মতো প্রটোকল দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জেলা প্রশাসক, পুলিশ সুপার ও প্রটোকল সংশ্লিষ্টদের আগের মতোই এ প্রটোকল দিতে বলা হয়েছে। একই সঙ্গে আদালতের খবর পরিবেশনের ক্ষেত্রে গণমাধ্যমকে সতর্ক ও সজাগ থাকতে বলেছেন আদালত।

এক আইনজীবীর করা রিট আবেদনের নিষ্পত্তি করে আজ বুধবার হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একরামুল হক টুটুল। তাকে সহযোগিতা করেন আইনজীবী মামুন মাহবুব ও তাপস কুমার বিশ্বাস।

গত ৩১ জুলাই ‘রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী ছাড়া কেউ ভিআইপি নন’ হাইকোর্টের একটি বেঞ্চের এ মন্তব্যকে কোনো কোনো গণমাধ্যমে আদালতের আদেশ বলে প্রচার করা হয়। ওই মন্তব্যের সূত্র ধরে কয়েকটি অনলাইনে ‘হাইকোর্ট ডিঙিয়ে প্রটোকল চাইলেন বিচারপতি’-এ ধরনের শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়। এমনকি সাংবিধানিক পদধারী ব্যক্তিদের প্রটোকল দেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টরা দ্বিধাদ্বন্দ্বে পড়েন। এ অবস্থায় আজ হাইকোর্টে রিট করেন আইনজীবী শাহিনুর রহমান। রিটের শুনানি নিয়ে আদালত উপরোক্ত আদেশ দেন।

আপনার মতামত লিখুন :