সেতু কবে হবে কেউ জানে না রংপুরের কাউনিয়ায় ৪৮ বছর থেকে বাঁশের সাঁকোয় ঝুঁকি নিয়ে পাড়াপাড়

তাজিদুল ইসলাম লাল, রংপুর
রংপুরের কাউনিয়ায় স্বাধীনতার ৪৮ বছরেও পাকা সেতু হয়নি। মরা তিস্তায় খলিলের ঘাটে নড়বড়ে বাঁশের সাকোঁর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপাড় হচ্ছে ৩ ইউনিয়নের ৭ গ্রামের মানুষ। ভোটের আগে সেতু নির্মাণের প্রতিশ্রুতি সব নেতারাই দিলেও ভোট শেষে কেউ কথা রাখেনি।

এভাবেই কেটে গেল স্বাধীনতার ৪৮ বছর। এলাকাবাসী একাধিকবার আবেদন করেও সেতু নির্মাণের কোন আশ্বাস না পাওয়ায় হতাশায় দিন কাটছে তাদের। সরেজমিনে গিয়ে দেখা গেছে, লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়ন রংপুরের কাউনিয়ার হারাগাছ ও শহীদবাগ ইউনিয়নের সাথে একমাত্র সংযোগ স্থাপন কারী চাংড়া-শহীদবাগ ক্রোসবাঁধ সড়কের মাঝে খলিলের ঘাটে এলাকাসী নৌকায় করে পারাপাড় হতো। স্থানীয় মানুষ স্বেচ্ছা শ্রমের মাধ্যমে বাঁশ সংগ্রহ করে ওই স্থানে ১ বছর আগে একটি বাঁশের সাঁকো নির্মাণ করে। যা ৬ মাসের মধ্যেই নড়বড়ে হয়ে যায়।

ওই পথে লালমনির হাট সদর উপজেলার ঠিকানার হাট, পাগলার হাট, চাংড়া, কাউনিয়া উপজেলার হারাগাছ ইউনিয়নের চর নাজিরদহ, চর পল্লিমারী ও শহীদবাগ ইউনিয়নের চর প্রাননাথ, বল্লভবিষ্ণু সহ ৭ গ্রামের ৩০ সহস্রাধিক মানুষ জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। সাধারণ মানুষ, ভ্যান, রিক্সা, মটর সাইকেল ওই বাঁশের সাঁকোর উপর দিয়ে চলাচল করতে পারলেও কোন প্রকার যানবাহন চলাচল করতে না পাড়ায় অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়ছে এলাকাটি।

বিশেষ করে কৃষি পণ্য হাট বাজারে নিতে কৃষককে অবর্ণনীয় দুর্ভোগে পরতে হয় প্রতিনিয়ত। সেতু এলাকাটি দুই ইউনিয়নের সীমান্তে হওয়ায় এক চেয়ারম্যান আরেক চেয়ারম্যানের এলাকা বলে পাশ কাটিয়ে চলার কারণে পাকা সেতু নির্মাণ করা সম্ভব হচ্ছেনা। চাংড়া গ্রামের বাসিন্দা রেজাউল করিম মাষ্টার বলেন দুই চেয়ারম্যানের মধ্য সমন্বয় হলে দ্রুত পাকা সেতু নির্মাণ করা সম্ভব হতো।

শহীদবাগ ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সোলেমান মিয়া বলেন চেয়ারম্যান আঃ হান্নান সাহেব হজ্বপালন করে ফিরে আসলে সেতু নির্মানের পদক্ষেপ গ্রহন করা হবে। উপজেলা প্রকৌশলী সৈয়দ জায়েদ বিন মাসুম বলেন আমি সদ্য যোগদান করেছি সংশ্লিষ্ট চেয়ারম্যানদেন সাথে কথা বলে প্রকল্প গ্রহন করা হবে। নির্বাহী অফিসার মোছাঃ উলফৎ আরা বেগম জানান, বিষয়টি মন্ত্রী স্যারের সাথে কথা বলে ব্রীজ নির্মানের ব্যবস্থা করা হবে। এলাকাবাসী দ্রুত পাকা সেতু নির্মাণের দাবী জানিয়েছে।

আপনার মতামত লিখুন :