শ্রীমঙ্গলে গান গেয়ে ধান রোপণ করছে কৃষকরা

শাকির আহম্মেদ,শ্রীমঙ্গল,মৌলভীবাজার
মাঠ ভরা ধান তার জল ভরা দিঘি চাঁদেও কিরণ লেগে করে ঝিকিমিকি কবিতাটি আজও মনে পড়ে । এক সময় বিভিন্ন অঞ্চলের কৃষকরা মিলিত হয়ে ভাটিয়ালি গানের গেয়ে গেয়ে জমিতে আমন ধানের চারা রোপন করত। একজন সুর তুলত অন্যরা গান গেয়ে গেয়ে জমির ধানচারা রোপন কাজ শেষে করত।

একে গ্রামের ভাষায় ক্ষেত বাড়ানো বলা হয়।সেই হারানো ঐতিহ্য ধরে রাখার চেষ্টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার আশীদ্রোন ইউনিয়নের খোঁশবাস গ্রামে বিভিন্ন অঞ্চল থেকে আসা কৃষকরা ভাটিয়ালি সুরে ধানের চারা রোপন করে। কৃষকদের কারো হাতে ধানের চারা, কেউবা আবার একে অন্যের সাথে ভাটিয়ালি গানের সুর মিলিয়ে আশীদ্রোন গ্রামের মো.শাকির আহমেদের জমিতে কৃষকরা ও গ্রামের ইউনিয়ন পরিষদের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল আহাদ ও আমন ধানের চারা রোপন করেন।

কৃষকদের এমন উৎসব দেখার জন্য শতশত নারী পুরুষ কিশোর-কিশোরী ভিড় জমায় মাঠে। ইউপি সদস্য আব্দুল আহাদ বলেন, আমরা দেখেছি আগে আমন ধানের চারা রোপন শেষের দিন নানা আয়োজনের মধ্য দিয়ে দূরান্তের কৃষক এসে আমন ধানের চারা রোপন করেছেন। আজ সেই ঐতিহ্য দেখে আমি নিজও ধানের চারা রোপন করে জমিতে চারা লাগানো শেষ করিলাম। গ্রামীয় ভাষায় ক্ষেত বাড়ানো।

আপনার মতামত লিখুন :