নোবিপ্রবিতে অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন

আবু রায়হান সরকার,নোয়াখালী
বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসন বিরোধী অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শিক্ষকেরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক প্রস্তাবিত পাবলিক বিশ্ববিদ্যালয়সমুহে শিক্ষক নিয়োগ ও পদোন্নতির অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক সংলগ্ন শহীদ মিনার প্রাঙ্গণে নোবিপ্রবি শিক্ষক সমিতির ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নোবিপ্রবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ড.নাহিদা আক্তার’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাসির উদ্দিন’র সঞ্চালনায় , মানববন্ধনে বক্তারা বলেন, সকল বিশ্ববিদ্যালয় সমান না। তাই সকলবিশ্ববিদ্যালয়গুলোকে কখনো অভিন্ন নীতিমালার আওতায় আনা হাস্যকর। এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৪.৫০ লাগবে যা সম্পূর্ন অবাস্তব ও বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বিরোধী।

যা জিপিএ ৩ পয়েন্ট নিয়ে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের সাথে বেঈমানীর সমতুল্য। পোষ্টডক এ এক বছরের বেশি যাওয়া যাবে না, এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মান নষ্ট হবে। অবিলম্বে শিক্ষকদের স্বতন্ত্র পে-স্কেল চালু করা। গবেষণায় পর্যাপ্ত ভাতা প্রদান করা। শিক্ষকদের ভালো সুযোগ সুবিধা প্রধানের মাধ্যমে বিদেশে অবস্থানরত গবেষকদের দেশে নিয়ে এসে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সাধন করা। দুইবারের বেশি পদোন্নতি দেওয়া যাবে না যা সম্পূর্ন অযোক্তিক।

এই অভিন্ন নীতিমালায় পি.এইচ.ডি কে নিরুসাহিত করা হয়েছে। যা উচ্চ শিক্ষা ধ্বংসের অন্যতম কারণ হবে। মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, বিজ্ঞান অনুষদের ডিন ড. সেলিম, প্রকৌশলী বিভাগের ডিন ড. মোহাম্মদ ইউছুফ মিয়া, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন ড. আতিকুল ইসলাম, বাংলাদেশ লিবারেশন ওয়ার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান মোস্তাফিজুররহমান, নোবিপ্রবি শিক্ষক সমিতির ট্রেজারার মো.ইকবাল হোসেন প্রমূখ।

আপনার মতামত লিখুন :