এসডিজি বাস্তবায়ণ ও বর্জ্য ব্যবস্থাপনার উপর সেমিনারে আবুল কালাম আজাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শিগগির ডাক দেবেন পরিচ্ছন্ন গ্রাম: পরিচ্ছন্ন শহর

কামরুজ্জামান মিনহাজ,ময়মনসিংহ
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ বলেছেন পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুব শিগগির ডাক দেবেন পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর। তিনি বলেন গত দশ বছরে বিশ্বে সবচেয়ে বেশী প্রবৃত্তি অর্জিত হয়েছে বাংলাদেশের। সবাইকে সঙ্গে নিয়ে একযোগে এগিয়ে যাওয়াই এসডিজি’র লক্ষ্য।

ভবিষ্যতের দিকে নজর রেখে বর্তমানের চাহিদা মেটানোই এসডিজি। তিনি বলেন আগামী এপ্রিলের মধ্যে সারাদেশের শতভাগ গ্রামে বিদ্যুতায়ন সম্পন্ন হবে। তিনি বিজ্ঞানসম্মত আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে গবেষণা উপায় উদ্ভাবনের জন্য বাকৃবি গবেষকদের প্রতি আহবান জানান। গবেষণায় প্রধানমন্ত্রীর কার্যালয় সহযোগিতা দেবে। আবুল কালাম আজাদ আরো বলেন প্রতিদিন শত শত বিদেশী বিনিয়োগকারী বাংলাদেশে আসছেন। তাই আগামী দিনের প্রয়োজনীয় প্রস্তুতির জন্য নিজেদের আরো দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

সভা শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম হলরুমে বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক সেমিনার ও এসডিজি বাস্তবায়নে করণীয় বিষয়ে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাকৃবি মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম।

বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ময়মনসিংহের সাবেক বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বাকৃবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ জসিম উদ্দিন খান, ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, বাকৃবি রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত ) মোঃ সাইফুল ইসলাম, নেদাল্যান্ডের বর্জ্য ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মি. ভিম মুরার প্রমূখ। ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু বলেছেন বর্জ্য ব্যবস্থাপনার বেহাল দশার কারণে এডিস মশা বৃদ্ধি পেয়েছে। বর্জ্য অনেক সমস্যার উৎস। তাই বর্জ্যকে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ গুরুত্ব দিয়ে বিভিন্ন পদক্ষেপ নেয়ার নির্দেশনা দিয়েছেন।

ময়মনসিংহ নগরীর বর্জ্যকে বিজ্ঞানসম্মত ব্যবস্থাপনার উদ্দ্যোগ নেয়া হয়েছে। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাকৃবি শিক্ষক ইসরাত জাহন টুম্পাও আসাদুজ্জামান সাগর।

আপনার মতামত লিখুন :