নেত্রকোনার ৫৭টি নদী বাঁচাতে নাম সম্বলিত প্লে-কার্ড প্রদর্শন পূর্বক ব্যাতিক্রর্মী মানববন্ধন

নেত্রকোনা প্রতিনিধি
নেত্রকোনায় বিপন্ন হতে চলা ছোট বড় ৫৭টি নদীকে বাঁচাতে নদীর নাম সম্বলিত প্লে-কার্ড প্রদর্শণ পূর্বক এক ব্যতিক্রর্মী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ‘নদী বাঁচাই, আমরা বাঁচি’ এই শ্লোগানকে সামনে রেখে বিশ^ নৌ দিবস উপলক্ষে ‘সম্মিলিত যুব সমাজ, নেত্রকোনা রবিবার সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত জেলা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচীর আয়োজন করে।

মানববন্ধন চলাকালে নেত্রকোনার প্রধান প্রধান নদ-নদী কংশ, মগড়া সোমেশ^রী, ধনু সহ বিপন্ন হতে চলা ছোট বড় ৫৭টি নদীর নাম সম্বলিত প্লে কার্ড প্রদর্শণ করা হয়। এ সময় জেলার নদ-নদীগুলো বাঁচিয়ে রাখার দাবী জানিয়ে বক্তব্য রাখেন, নেত্রকোনার পৌরসভার মেয়র আলহাজ নজরুল ইসলাম খান, জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, বারসিকের অহিদুর রহমান, সাংবাদিক এ কে এম আব্দুল্লাহ, শিক্ষা সংস্কৃতি প্রাণ বৈচিত্র্য রক্ষা কমিটির সদস্য সচিব আলপনা বেগম, বৃক্ষ প্রেমিক আব্দুল হামিদ, উন্নয়ন কর্মী শংকর ¤্রং ও যুব লিডার লাবনী আক্তার প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, নেত্রকোনা জেলায় ছোট বড় ৫৭টি নদী রয়েছে। দীর্ঘদিন যাবৎ নদীগুলো খনন না করায় পলি পড়ে এবং একশ্রেণির ভূমি দস্যু চক্র নদীর পাড় ভরাট করে ফেলায় নদীর নব্যতা হারিয়ে যাচ্ছে। নেত্রকোনা জেলায় ইতিমধ্যে ২৭টি নদী বিলুপ্ত, ১৯টি নদী চরম বিপন্ন ও ১১টি নদী সরু খাল হয়ে কোন রকমে চলমান রয়েছে। বক্তারা অবিলম্বে নদী দূষণ ও দখলমুক্ত করতে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান।

আপনার মতামত লিখুন :